Wednesday 30 March 2016

বাংলাদেশে রাষ্ট্র্ ধর্ম

বাংলাদেশ আইনীভাবে ইসলামী দেশ হলো উচ্চ আদালতের আদেশ/নির্দেশ বলে। ১৯৮৮ থেকে ইসলামী ছিলই। ২৮/০৩/১৬-তে আবার আদালতের ছাপ্পা দেওয়ানো হলো নতুন করে। এর নেপথ্যে আসলে কী আছে?
দেশে মৌলবাদী হিংসা নিয়ে ব্যতিব্যস্ত হাসিনা। তিনি না পারছেন মৌলবাদ রুখতে, না পারছেন দেশকে ধর্ম নিরপেক্ষ করতে। ধর্মনিরপেক্ষ করতে গেলে ওনার মন্ত্রীসভাই একমত নয়। এরসঙ্গে আছে বিপুল মৌলবাদী তাণ্ডব। আছে আইএসদের অংশ সহ গোঁরা ইসলামীরা। এরা হয়ত দাঙ্গা লাগাতে পারে, এ'সন্দেহ হাসিনা-পারিষদেরও। জনগণের একটা বিশাল অংশও, বিশেষত হিন্দুরা চায় না যে, হাসিনা ক্ষমতাচ্যুত হোক। নাস্তিক মানুষের সংখ্যাও বিপুল; দিন দিন বাড়ছেও। অর্থাত্‍ প্রায় গৃহযুদ্ধের প্রাক অবস্থা। এমতাবস্থায় হাসিনা নাস্তিক, মৌলবাদী-গোঁরা ইসলামী ও হিন্দুদেরও চটাতে চান না। আবার, খালেদা এলে একটাও হিন্দু থাকবে না দেশে, এ'সন্দেহ হিন্দুদেরও। দেশ উত্তাল ধর্ষণ-খুন কাণ্ডে। অভিযুক্ত সেনা। দেশ উত্তাল ধর্মনিরপেক্ষ রাষ্ট্রের দাবিতেও। পরিস্থিতি সামলাতে নরমপন্থি ইসলামীদের দ্বারা আদালতে আবেদন করানো হয়। দুর্বল সওয়াল করানো হয়। আদালত রিট আবেদন খারিজ করে কার অঙ্গুলীহেলনে কে কে যেন জানে...! হাসিনা বাঁচলেন। এই আদালতেরই রায়ে রাজাকারদের ফাঁসি হয়েই চলেছে। তাই, আদালত দিয়ে ছাপ্পা দেওয়ানো হলো রাষ্ট্রধর্মেও। কারোর কিছু বলার নেই। হাসিনা বলবেন, "আদালত বলেছে...ইত্যাদি।" সাধারণ মানুষ এতটা তলিয়ে ভাববে না। মধ্যবিত্ত স্থিতিশীলতা বজায় রাখবে। মৌলবাদী-গোঁরা ইসলামীরা সন্তুষ্ট। হিন্দুদের কিছু বলার নাই আদালতের বিরুদ্ধে। নাস্তিকরা বোঝে; তবে অস্বস্তিতে আছে তারা। নিশ্চুপ। এখন তাদেরও বিপদ বাড়ল। বিপদ ভীষণ বাড়ল নারীদের। বোরখার চল হবে শুরু। কোরআন মেনে শরীয়ত মেনে চললে যে কী কী হয়, তার উদাহরণ ছড়িয়ে আছে বিশ্বের ইসলামী দেশগুলোতে। বাংলাদেশ পিছন দিকে এগিয়ে যাবে হয়ত...! ছিঃ... রাজনীতিতেও আদালত... আদালতে রাজনীতি...! ছি ছি...
এটা নিশ্চিত যে, দেশটিতে গৃহযুদ্ধ আসন্ন। এটাও নিশ্চিত যে, বাংলাদেশ ধর্মনিরপেক্ষ হবেই। অপেক্ষা শুধু সময়ের। প্রস্তুতি চলতেসে। ততক্ষণ নীচের লিঙ্কটি পড়ে দেখেন।
ইসলামহীন দেশ গঠনের ঐতিহাসিক অভিজ্ঞতা পড়তে পারেন এই লিঙ্কে>>>
http://lm.facebook.com/l.php…

No comments:

Post a Comment