Tuesday 5 May 2015

আমাদের পরিচয় লিপিতে ( About Me ) তে শব্দ সংখ্যার গণ্ডী মেনে আমাদের শুরুর সব কথাগুলি বলা যায় নি। এখানে আর একটু বিশদে বলি।

'তবু বাংলার মুখ' চব্বিশ বছরের যাত্রায় আজ ব্লগজিন হিসাবে আত্মপ্রকাশ করল। আমরা বাঙালীর অখণ্ড জাতীয়তায় বিশ্বাসী। বিশ্বাস করি -- এক বাঙালী, দুই দেশ। হিন্দি আমাদের রাষ্ট্রভাষা এই মিথ্যা প্রচারের বিপ্রতীপে আমরা ভারতে হিন্দি সহ সব ভাষার সমান মর্যাদা দাবী করি। আমরা যে কোন ধর্মীয় মৌলবাদের বিরুদ্ধে। নজরুলের বর্ণিত একই বৃন্তে দুটি কুসুম হিন্দু মুসলমান যাতে পরস্পরের কাছে আসতে পারেন বা পাশাপাশি থেকেও তেলে জলে মিশ না খাওয়ার মত পরস্পরকে না চেনা না বোঝার ভ্রান্তি কাটিয়ে উঠতে পারেন এই ব্লগজিন সেই সমন্বয়ের চর্চায় নিয়োজিত থাকবে। নিখিল বঙ্গের সকল বাঙালীকে স্বাগত জানাই।

আমাদের লিঙ্ক tobubanglarmukh.blogspot.com
এ বাংলায় যে কেন্দ্র প্রযোজিত উগ্র হিন্দি হিন্দুবাদের দাপটে অস্তিত্বের এবং জীবিকার সংকটে ভুগছে বিশেষ করে বাঙালী এবং অন্যান্য ভাষাগোষ্ঠীর মানুষজন( সাঁওতাল, মুন্ডা,নেপালি---)এই ব্লগজিনে তাদের আর্তি, প্রতিবাদ, এবং অধিকার অর্জনের শপথ বাঙময় হয়ে উঠুক। আমরা এই ব্লগজিনের পাতায় সমগ্র বাঙালীর স্পন্দন অনুভব করতে চাই। বাঙালী জাতিসত্তার প্রথম ভুবন যে বাংলাদেশ, রক্তের বিনিময়ে যারা বাঙলা ভাষাকে একটি স্বাধীন দেশের রাষ্ট্রভাষার পরিণতি দিয়েছেন, সেই সুবাদে বাংলা ভাষাকে আবিশ্ব নতুন করে রাজনৈতিক প্রতিষ্ঠাও দিয়েছেন এই ব্লগজিন আমাদের আরশিনগরের সেই প্রতিবেশীদের উদ্বাহু অকুণ্ঠ সমর্থন সর্বতোভাবে প্রত্যাশা করে। ভুল ভারতের ভুল আসামের যে বরাক বাংলা, যে মাটিতে ১৯৬১ র ১৯ শে মে বাংলা ভাষার অধিকারের জন্য উগ্র অসমীয়া প্রাদেশিকতার মোকাবিলায় প্রাণ দিয়েছিলেন এগারো শহীদ, পরবর্তীতে আরও, সেই বরাক উপত্যকা আর ত্রিপুরাকে নিয়ে বাংলা সাহিত্যের যে তৃতীয় ভুবন এই ব্লগজিন তাদেরও
সহযোগী হিসাবে পেতে চায়। এর পরেও থাকছেন আন্দামান আর তামাম ভারতে এমনকি প্রবাসে আছেন যে বাঙালীরা তারাও। আমরা খুব বড় করেই স্বপ্ন দেখছি।
এই দেশে বিভিন্ন ভাষা ও জাতিসত্তার অব্যাহত বিকাশ হোক এই আকাঙ্ক্ষার সলতে পাকাবো ব্রতচারীর নিষ্ঠায়। পাশে আসুন। পাশে থাকুন।

No comments:

Post a Comment