Friday 8 May 2015

সন্ত্রাস বনাম / রোহণ কুদ্দুস

সন্ত্রাস বনাম , রোহণ কুদ্দুস
টিভির চ্যানেলে চ্যানেলে নানা মাদ্রাসায় জঙ্গিদের আস্তানার সন্ধান পাওয়া যাচ্ছে দেখছি। সেই সঙ্গেই দেখছি চারদিকে নানা পরিচিত-অপরিচিত মানুষ নড়েচড়ে বসেছেন 'মুসলমান মানেই সন্ত্রাসবাদী নয়' এই তত্ত্ব প্রতিষ্ঠা করতে। ধর্ম নির্বিশেষে সবাই মোটামুটি একমত যে, এই কাজটা করতে মুসলমানদেরই এগিয়ে আসতে হবে। খুবই হাস্যকর লাগছে এইসব কথাবার্তা। লাদেনের সূত্রে মুসলমান মানেই যদি সন্ত্রাসবাদী হত, তাহলে হিন্দু মানেই পরমহংসদেব হয়ে যেত। আমরা গড়পড়তা 'দিন আনি দিন খাই' বাঙালি। নিজেদের গ্রাসাচ্ছাদনের ব্যবস্থা করে বড়জোর কয়েক ওয়াক্ত নামাজ পড়ে থাকি। এসব ছেড়ে ঠিক যে নিয়মে একজন ছাপোষা বাঙালি দেশের কল্যাণে জান লড়িয়ে দেন না, সেই একই সূত্র ধরে সাধারণ বাঙালির মতোই দেশ টুকরো করার বা নিরীহ মানুষ মেরে জিহাদ করার সময় বা ইচ্ছা কোনোটাই পশ্চিম বাংলার মুসলমানদের নেই। এই সহজ সত্যিটাও যদি বুঝিয়ে বলার দরকার হয়, তাহলে বৃথাই আমরা ছটা দশকের বেশি সময় পাশাপাশি কাটালাম।
বিজ্ঞানীরা বলেন, আমরা যা শুনি তা ছবির মাধ্যমে মগজে চালনা করি। যখনই বারবার কানের গোড়ায় গাওয়া হবে 'মুসলমান মানেই সন্ত্রাসবাদী নয়'; তখন মগজ এভাবে বুঝবে।
'মুসলমান' শব্দে টুপিওয়ালা দাড়িধারী পাজামা পাঞ্জাবী পরা মানুষের ছবি মাথায় আসবে (দুর্ভাগ্যজনকভাবে এই ছবিটা সত্যি। অনেকেই প্রশ্ন করেন "তোমায় দেখে তো মুসলমান বলে মনে হয় না।" যাই হোক, যা বলছিলাম।) 'মানেই' শব্দে মগজের কোনো হেলদোল হবে না, কারণ এর কোনো ছবি নেই। 'সন্ত্রাসবাদী' শব্দে রকেটলঞ্চার, মেসিনগান, গ্রেনেড শুদ্ধু একজন লোকের ছবি মাথায় আসবে। কিন্তু তারপর 'নয়' শব্দেরও কোনো ছবি মাথায় আসবে না। বারংবার এই বাক্য কানে ঢুকতে থাকার ফলে দেখা যাবে টুপি দাড়িওয়ালা মুসলমানের অঙ্গে রকেটলঞ্চার, বন্দুক ইত্যাদি উঠে আসছে।
তাই মুসলমানের সন্ত্রাসবাদী না হওয়ার সাফাই গাওয়া খুব বিপজ্জনক একটা প্রক্রিয়া, বিশেষত যে সময় ধর্মকে রাজনৈতিক মেরুকরণের হাতিয়ার হিসাবে বেছে নেওয়া হচ্ছে। সাঁকো নাড়িয়ে দয়া করে এই প্রক্রিয়ায় ইন্ধন জোগাবেন না।
হিন্দু ও মুসলমানের ধর্মীয় ব্যবধানকে মূলধন করে যে সমস্ত রাজনৈতিক দল ফায়দা লুটতে চাইছে, তাদের চুপ করানোর দায়িত্ব প্রত্যেক বাঙালির। এই সহজ সত্যটা ভুলে গিয়ে সম্প্রীতির অজুহাতে শুধুমাত্র মুসলমানদেরই অগ্রণী হয়ে তাদের গা থেকে সন্ত্রাসবাদী স্টিকার ওঠাতে বলাটা অপমানজনক ও নিন্দনীয়।

No comments:

Post a Comment