Sunday 3 April 2016

বাংলা ভাষার উৎপত্তি নিয়ে দু চার কথা - বাংলার জননী সংস্কৃত নয়- পার্থ বসু

ভুল ভারতের ভুল আসামে ( আমি বাংলায় আসাম বলব। অসমীয়ারা পরপর দুটি আ উচ্চারণ করে না সেটা তাদের ব্যাপার, বদের ধাড়ি বাজারি পত্রিকার ফতোয়া মেনে অসম বলব না) বরাক উপত্যকার এক টুকরো ঈশান বাংলার শহর শিলচর। ভারতে বাংলাভাষার জন্য এই শহরে ১৯৬১ র ১৯ শে মে শহীদ হয়েছিলেন ১১ জন ভাষা সৈনিক। অহিংস সত্যাগ্রহীদের উপর গুলি চালায় পুলিশ। বিশ্বের মাতৃভাষা আন্দোলনে প্রথম মহিলা শহীদ কমলা ভট্টাচার্য এই মাটির দুহিতা। দ্বিতীয় মহিলা যিনি শহীদ হয়েছিলেন বিষ্ণুপ্রিয়া মণিপুরি ভাষার স্বাধিকার অর্জনের জন্য তাঁর নাম সুদেষ্ণা সিংহ। এই মাটির মেয়ে।
এই তীর্থে আমি কর্মসূত্রে কাটিয়েছিলাম দু বছর। মর্মসূত্রে আমি এই মাটির আত্মীয়।
শিলচরের দৈনিক সাময়িক প্রসঙ্গে নিয়মিত স্তম্ভ লেখা শুরু করি তাও বছর গড়াল।প্রতি রবিবার। কলামের নাম ' ঘটিগরম '। খুব রুচিশীল এবং আধুনিক শৈলীর কাগজ। ই এডিশন আছে।www.dainiksamayikprasanga.co.in. আগ্রহী বন্ধুরা উঁকি দিতে পারেন।
গতকাল অমিতাভ দেব চৌধুরী, কাগজের বিভাগীয় সম্পাদক এবং খ্যাতিমান কবি ফোনে জানতে চাইলেন এবারের কিস্তি তৈরি করেছি কিনা। পুরোন কোন লেখাও যদি থাকে----।
সংস্কৃত ভাষা নিয়ে যে বিতর্ক আমার সময়রেখায় জমে উঠেছে সেই সব সংলাপ চূর্ণ একজোট করে একরকম টুকে পাঠালাম। এবারের স্তম্ভটি তাই আমার একার অবদান নয়। এই বিতর্কে যারা অংশ নিয়েছেন সকলের কাছে কৃতজ্ঞতা জানালাম।
লেখাটি পড়ুন

ভাষা বিতর্ক, ফোরাম ফেসবুক / পার্থ বসু
সংঘ পরিবার আবার ধুয়ো তুলেছেন – সংস্কৃত সব ভারতীয় ভাষার জননী। তাঁদের অনুগত চ্যানেলে এলাহি প্রচার। বন্ধুদের অনেকের সাথেই কথা বলতে গিয়ে দেখেছি তাঁরা অনেকেই তাত্ত্বিক বিতর্কের ধারে কাছে যেতে উৎসাহী নন ।
অনেকেই বিষয়টি 'আমরা ওরা'র নিরিখে এইভাবে ভাবেন-- বেশ তো ! ওদের আরবি, আমাদের সংস্কৃত। ওদের মাদ্রাসা, আমাদের টোল। ইজরায়েল হিব্রুকে ফিরিয়েছে। আমরা সংস্কৃতের পুনরুত্থান করব।
অর্থাৎ একটি সুস্থ ভাষা বিতর্ক শুরুতেই বিভেদ রাজনীতির পাঁকে যাকে বলে ঘেঁটে ঘ।
“সংস্কৃত ভারতের সব ভাষার জননী আমরাও স্কুলে শিখেছি।এটাও নিছক প্রচার। এ বিষয়ে স্ট্যাটাস দিয়েছি আগেই। শ্রদ্ধেয় রামকৃষ্ণ ভট্টাচার্যও লিখেছেন। নানান ভারতীয় ভাষা সংস্কার করে সংস্কৃত। জন্মলগ্নেই মৃতপ্রায়। এ ভাষা কখনও মানুষের কথ্য ভাষা ছিল না।ODBL এ ভাষাচার্য সুনীতি কুমার চট্টোপাধ্যায় কি বলেছেন শুনুন-- Vol 1,page 52-- একটি সুবর্ণ প্রতিমা যতই সুন্দর হোক প্রাণহীন বলেই তা কোন সন্তান প্রসবে অক্ষম। স্বীকার করি সংস্কৃতে ভারতীয় মেধা ও মনীষার স্বাক্ষর রয়েছে। ভাষাটি ছিল বর্ণ হিন্দুর কুক্ষিগত। শূদ্রের পাঠের অধিকার ছিল না। মেয়েদের পাঠের অধিকার ছিল না।অধ্যাপিকা সুকুমারী ভট্টাচার্যের ভাগবত পাঠে ঘোর আপত্তি জানিয়েছিলেন পুরীর শঙ্করাচার্য। আর বরেণ্য মুসলমান বাঙালীদের সংস্কৃত শিখতে কি হেনস্থার শিকার হতে হয়েছিল সে লজ্জার ইতিহাসে নাই বা গেলাম।"
গত বছর, ১লা এপ্রিল ২০১৫ ফেসবুকে লিখেছিলাম। পুকুরের শান্ত জলে ঢিল ফেলার মত। আশাতীত ভাবে বন্ধুরা বিতর্কে অংশ নিলেন। এক বছর বাদে স্মৃতিচারণে আবার লিখলাম। এবার বিতর্ক আরও দানা বাঁধল। এই বন্ধুদের খুব কমজনকেই ব্যক্তিগত ভাবে চিনি। এঁদের মধ্যে খ্যাতিমান চিত্রশিল্পী, প্রাবন্ধিক, সাহিত্যিক,কবি, পত্রিকা সম্পাদক, উৎসাহী পাঠক এমনকি এখনও কলেজ ছাত্র সকলেই আছেন। বিতর্ক নানা বয়ানে জমে উঠেছে। বিশ্ব জোড়া পাঠশালায় সবার আমি ছাত্র। ঘটিগরমে আসুন পাঠক তার কিছুটা ভাগ করে নি। নাটকীয় সংলাপচূর্ণের কিছু। কে কি বলছেন শোনাই।
তপন কর
এখন, এই একবিংশ শতাব্দীতে বাংলাদেশ থেকে মুসলমান ছাত্র কলকাতায় সংস্কৃত পড়তে আসছে কেন, সেটাও জানতে চাই ।
অনির্বাণ বন্দ্যোপাধ্যায়
সংস্কৃত ভাষা সব ভাষার জননী কি না সে বিষয়ে বিস্তারিত লিখেছি আমার "লিঙ্গপুরাণ" বইটিতে | তাই নতুন করে এখানে মন্তব্য করলাম না |
শুভ্র কুমার বসু
ডঃ ক্ষুদিরাম দাসও তো দেখিয়ে গেছেন বাংলা ভাষার শব্দভান্ডারের মাত্র ২৬% সংস্কৃতজাত - আমরা যেমনটা ভাবি তার চেয়ে অনেক কম।
রামকৃষ্ণ ভট্টাচার্য স্যান্নাল
আমি বহুদিন আগে থেকেই এই কথাগুলো বলে বা লিখে আসছি । তথ্য ও প্রমাণ দিলেও বহু মানুষ এই নিয়ে জায়গায় জায়গায় " খিল্লি: করে এসেছে । তার মধ্যে আবার বহু " শিক্ষিত" মানুষও আছে ।
সংস্কৃতকে আমি হেয় করছি না, তবে এটা যে এলিটদের ভাষা, সেটা বারবার বলেছি ।
এই নিয়ে একটি এফ এম চ্যানেলে বলেওছি।
রতন বসু মজুমদার
একশো শতাংশ একমত । হিন্দু হিন্দি হিন্দুস্থানের প্রবক্তারা স্বাধীনতার জন্ম লগ্ন থেকেই এই অপপ্রচার চালিয়ে যাচ্ছে। এখন তো হিন্দিকে রাজভাষাও বলা হচ্ছে । আমরা মেরুদন্ড বাঁধি দিয়ে বসেআছি তাই প্রতিবাদ করতেও ভয় পাই ।
কৌস্তভ করণ
তাতে করে সংস্কৃত ভাষার জননী হিসেবে স্বীকৃতি বাধা হয় কিকরে, আমার অল্প বুদ্ধির মাথায় ঢুকছে না ! একটা কথা আমরা বোধহয় অনেক সময়ই ভুলে যাই, সমালোচনার একটা সীমা থাকা উচিত ; আর উত্তমর্ণের কাছে ঋণ স্বীকার নিজেকেই উন্নত করে ! প্রতিক্রিয়ার অপেক্ষায় রইলাম !
আমি
সুনীতি বাবু সংস্কৃতর মর্যাদা নিয়ে প্রশ্ন তোলেন নি।সংস্কৃত পৃথিবীর প্রথম কৃত্রিম মানভাষা।পাণিনি যে ব্যাকরণ রচনা করেছিলেন আগের অন্তত আরও বারোটি ব্যাকরণ সংস্কার করে তার তুলনা ল্যাটিন বা গ্রীকের মত ধ্রুপদী ভাষাতেও নেই।
কিন্তু পাণিনি এই ভাষাটিকে মেধা ও মনীষার ভাষায় আটকে রাখলেন।সাধারণ মানুষ তার নাগাল পায় নি।
সংস্কৃত তাই লৌকিক ভাষা নয়, কথ্য ভাষাও ছিল না কখনও।
সংস্কার করে গঠিত যে ভাষা তাই সংস্কৃত।নামেই বোঝা যায় এটি কোন উৎস ভাষা নয়।তাই জননীও নয় কোন ভাষার।
সংস্কৃতই বরং ঋণী অন্য ভাষার কাছে।যেমন লিপি।সংস্কৃত ভাষার কোন নিজস্ব লিপি নেই।মধ্যযুগেও সংস্কৃত ভাষা সারা ভারতে নানা প্রাদেশিক লিপিতে লেখা হত।জয়দেব গীতগোবিন্দ লিখেছিলেন বাংলা লিপিতে।সংস্কৃতের জন্য নাগরী লিপি গৃহীত হয় অনতিঅতীতে।নাম দেওয়া হয় দেবনাগরী।
এক বন্ধু উত্তমর্ণের কাছে ঋণ স্বীকারের কথা তুলেছেন।
বাংলা ভাষায় সংস্কৃত শব্দভাণ্ডারের একটি শতকরা হিসাব দিয়েছেন ভাষাবিদ ক্ষুদিরাম দাস--২৬ %.
ব্যাকরণ সাঁওতালীর কাছাকাছি।ছন্দেও।
স্বয়ং কবিগুরু রবীন্দ্রনাথও বাংলা ভাষার বচন ও ক্রিয়াপদে নিজস্বতার দিকে আমাদের সচেতন করেন।
সংস্কৃত ভাষার সম্পদ যা কিছু বাঙালী নিয়েছে তা একরকম অধিকার ছিনিয়ে নেওয়া।
সংস্কৃত ভাষা বাংলা ভাষার মা নয় তো ক্ষতি কি? সংস্কৃত ভাষা সমগ্র বাঙালীর অহংকার।ভাষাটি পূর্ব ভারতে নিজস্ব লিপি ও স্বকীয়তায় চর্চিত হত।নাম ছিল গৌড়ীয় রীতি।
হাসান ইলিয়াস
সংস্কৃত বাংলাভাষার জননী কিনা এই নিয়ে পার্থসারথি বসুর একটি লেখা পড়লাম ফেসবুকে। অনেকেই মনে করবেন, এই ধরণের লেখার প্রয়োজন নেই। কিন্তু ঘুমটা এতটা গভীর যে বিছানা থেকে না ফেলে দিলে ভাঙবে না। অর্থাৎ কিছু বিশ্বাস আমাদের ওপর পানিপড়ার মতো ফুঁকে দেওয়া হয়েছে। তাই এইধরনের লেখার খুবই প্রয়োজন আজ। ওনার লেখা এবং কমেন্ট থেকে অনেক তথ্য পেলাম।
যাইহোক, সংস্কৃত একটি অত্যান্ত সমৃদ্ধশালী ভাষা। কিন্তু বাংলাসহ অন্যান্য ভারতীয় ভাষার জননী নয়। সংস্কৃত থেকে বাংলার জন্ম হয়নি। কলেজে উঠে ভাষাতত্ত্ব পড়ার আগে এটা আমিও জানতাম না।
প্রসঙ্গত যে, ২০১৪ সালে ভারতে নতুন সরকার ক্ষমতায় আসার পর একটি খবরের চ্যানেল সংস্কৃতকে পুনরায় পুরো ভারতে ফিরিয়ে আনার পক্ষে খুব হম্বিতম্বি করছিল। সেই খবরের চ্যানেলের বক্তব্য, ইসরাইল যেভাবে প্রাচীন ভাষা হিব্রুকে ফিরিয়ে এনেছে তেমনই আমাদেরও উচিত সংস্কৃতকে ফিরিয়ে আনা।
বিস্ময়কর মানব
এক বিশেষ গবেষণার মাধ্যমে দেখা গেছে সমস্ত ভাষার উৎস কিন্তু আরবি ভাষা থেকে।
হাসান ইলিয়াস
হঠাৎ আরবীর প্রসঙ্গ কেন হে? ওসব আরবী-টারবী ছাড়ো। পারলে যুক্তিপূর্ণ মতামত দাও।
বিস্ময়কর মানব
তুমি সত্যিটাও অস্বীকার করছো. .এবং অযৌক্তিক কথা বলছো
হাসান ইলিয়াস ঠিক আছে, তোমাকে আহবান জানাচ্ছি তুমি সংস্কৃতকে বাংলাভাষার জননী প্রমাণ করো। আর না পারলে নিজের নাক কাটিয়ো না দয়া করে।
বিস্ময়কর মানব
আরে ধূর আমি এখানে আরবি প্রসঙ্গে কথা বললাম।
আবু রায়হান সুমন
'সংস্কৃত বাংলা ভাষার জননী' এটা প্রমাণিত সত্য নয়। কিন্তু আমার মনেও ভ্রান্ত ধারণা ছিল, সংস্কৃত কে বাংলা ভাষার জননী হিসেবে মানতাম।। কলেজ এ পীযুষ স্যার এর ভাষাতত্ত্ব ক্লাসে আমার ভুল ভাঙ্গে।
সুজন ভট্টাচার্য
বিস্ময়কর মানব
এই বিশেষ গবেষণাটির সম্বন্ধে একটু জানাতে পারবেন? আমরা যারা মূর্খ, তারা তো জানি সেমেটিক ভাষার মধ্যে হিব্রু আরো প্রাচীন। আর ইন্দো-ইউরোপিয়ান ভাষাগোষ্ঠীর সাথে আরবির কোন সাযুজ্য নেই। কোনটা ঠিক?
বিস্ময়কর মানব
ভালো করে গবেষণা করে দেখুন তাহলে দেখবেন প্রচীন থেকে প্রাচীনতম ভাষা কিন্তু আরবি ভাষা
লোপামুদ্রা বল সরকার
বিস্ময়কর মানব প্লীজ , এই তথ্যের সোর্স কি তা বলুন ।
বিস্ময়কর মানব
কোরান এবং ইসলামিক কোনও গ্রন্থসামগ্রী..দেখুন পড়ুন তাহলে সব বুঝতে পারবেন. .দরকার পড়লে ডঃজাকের সাহেবের সাহায্য নিতে পারেন।
হাসান ইলিয়াস
বিস্ময়কর মানব আশ্চর্য জীব। আমি যেহেতু বলেছি সংস্কৃত বাংলার জননী নয়, তাই আমাকে একহাত নেওয়ার জন্য শ্লেষের সঙ্গে আরবীর প্রসঙ্গ এনেছে। বিস্ময়কর মানব হয়তো আমাকে 'আরব' ভাবে, বাঙালি নয়। ওর সঙ্গে কেউ জড়াতে যাবেন না। উনি একজন বিরক্তিকর মানব। কোথায় কী বলতে হয় তাও জানেনা।
হাসান ইলিয়াস
যাইহোক, বিস্ময়কর মানব, তুমি নিশ্চয়ই জেনে সমৃদ্ধ হলে যে সংস্কৃত বাংলাভাষার জননী নয়। এব্যাপারে তোমার সঙ্ঘ পরিবারের বক্তব্যটা জানিয়ো।
সুজন ভট্টাচার্য
কি যন্ত্রণা বিস্ময়কর মানব আমি তো আপনার দেওয়া তথ্যটি বিস্তারিত জানতে চাইলাম। আপনি উলটে আমাকে গবেষণা করতে বলছেন। কেমন ডাক্তার মশাই আপনি, রুগীকেই বলেন তার রোগের ওষুধ খুঁজে বের করতে! ভালো করে গবেষণার কথা থাক। আপনার জন্য জানিয়ে যাই ভাষাবিজ্ঞানীদের মতে আরবি-হিব্রু -আরমেইক সহ অন্যান্য সেমেটিক ভাষাগুলি আফ্রো-এশিয়াটিক ভাষাগোষ্ঠীর অন্তর্ভুক্ত। এই গোষ্ঠীর যে ভাষাটির সবথেকে প্রাচীন পরিচিতি পাওয়া যায় সেটি হল পূর্ব সেমেটিক আক্কাদিয় ভাষা। এই ভাষার সবথেকে প্রাচীন লিখিত রূপ পাওয়া যায় ঊর-এর মৃৎপাত্রে যা নাকি ঊর-এর রাজা মেসিকিয়াং নুনা-র প্রতি তার রাণী গান-সামানের নিবেদন। গিলগামেষের মহাকাব্য নিয়ে কিছু জানেন কি? তখন আরবি ভাষা কোথায়?
কৃশানু বসু
বাংলাভাষার উৎপত্তি নিয়ে হরপ্রসাদ শাস্ত্রীর একটি বই আছে।নামটি মনে করতে পারছি না।খুব প্রয়োজনীয় বই।পারলে লাইব্রেরিতে খোঁজ নিও।
মশলা দিলাম। পাঠক একটু মিশিয়ে নিন।
WWW.DAINIKSAMAYIKPRASANGA.CO.IN

4 comments:

  1. Zdravo,
    Ali potrebujete nujno posojilo za financiranje vašega podjetja ali za kateri koli namen? Smo certificirani posojilodajalec dovoljenje posojilo Mi nudimo mednarodnih posojil komercialnih podjetij, podjetja in posameznike, ki so cenovno obrestno mero v višini 3%. Morda bi bilo posojilo kratkoročno ali dolgoročno, in tudi če imate slabo kreditno zgodovino, ki bo obdelal posojilo takoj, ko bomo prejeli vašo zahtevo. Smo neodvisna finančna institucija, pišite nam danes po e-pošti; oceanlenders05@gmail.com

    ReplyDelete
  2. Končajte svoje finančne kazni, tako da se prijavite za naša posojila. Ponujamo posojila za plačilo računov, nakup domov ali avtomobilov, financiranje poslovnih projektov ali potovanja.
    Hvala, ker ste nam zaupali.

    E-pošta: arianedubois126@gmail.com

    ReplyDelete
  3. Pozdravljeni, iščete posojilo z nizkimi obrestmi, ki ga potrebujete za posojilo, da bi začeli svoje podjetje, ste videli pravo podjetje z našim podjetjem, s katerim lahko brezplačno dobite posojilo, nam prijazno nam pošljete na {loanforallservice @ gmail. com} ali whatsapp nam na + 1 443 281 3404

    ReplyDelete
  4. Ali potrebujete nujno posojilo za brisanje dolgov ali pa potrebujete posojilo za lastniški kapital
    izboljšati svoje podjetje? Ali ste bili zavrnjeni s strani bank in drugih
    finančne agencije? Potrebujete konsolidacijo posojila ali hipoteko? Iskanje št
    več, kot smo tu, da bi vse vaše finančne težave povzročile
    preteklosti.

    To je enostavno podjetje za posojila. Nudimo posojila tistim, ki jih zanima
    razumno obrestno mero 2%. Razpon se giblje od $ 5,000.00 do a
    največ 100.000.000,00 dolarjev.

    Naša posojila so dobro zavarovana, saj je maksimalna varnost naša prednostna naloga.

    Pišite nam po e-pošti: oceanfmortgages@gmail.com
    Whatsapp +2348160600240

    S spoštovanjem
    Max Bent
    oceanfmortgages@gmail.com

    ReplyDelete