Tuesday 5 April 2016

কেন এই ব্লগ- শমীকের খসড়া


কেন এই ব্লগ (খসড়া)

Standard

ফরাসী দার্শনিক জিল দেল্যুজের লেখা ‘দিফেরঁস এ রেপিতিশিঁও’ (ফারাক এবং পুনরাবৃত্তি) প্রকাশিত হয় ১৯৬৮ সালে। ফ্রান্স তখন উত্তাল মে ৬৮ আন্দোলনে। প্রকাশিত হওয়ার সময়ই ফ্রান্সে সারা ফেলে বইটি। দেল্যুজের এই বইটির ইংরাজি অনুবাদ হয় ১৯৯৪ সালে। দেল্যুজ মারা যান ১৯৯৫ সালে। ইংরাজি অনুবাদের মুখবন্ধে তিনি লিখেছিলেন, এই বইটিই তার লেখা দর্শনের প্রথম বই। এর আগে যে বইগুলো তিনি লিখেছিলেন, সেগুলো মূলত দর্শনের ইতিহাস বই। আর এর পরবর্তীতে তিনি যা যা লিখেছেন, এমনকি গুয়াত্তারির সঙ্গেও যা যা লিখেছেন, সবই এই বইটির সঙ্গে সংযুক্ত। সেদিক দিয়ে দেখলে, দেল্যুজের নিজের জবানেই, এই বইটা হলো দার্শনিক দেল্যুজের মূল দর্শন — দেল্যুজের নিজের ভাষায়, ফারাকের দর্শন।আমরা যারা পশ্চিমবাংলায় রাজনীতি ও সমাজকর্মের সঙ্গে যুক্ত আছি কোনো না কোনো ভাবে, তাদের কেউ কেউ বেশ কিছুদিন ধরেই উপলদ্ধি করছি, আমাদের এখানকার রাজনীতি এবং সমাজকর্মে রাজনৈতিক দর্শন বেশ মান্ধাতার আমলের। ঋষি অরবিন্দ, মহাত্মা গান্ধী, আম্বেদকর থেকে শুরু করে কার্ল মার্ক্স, মাও জে দং — রাজনৈতিক দর্শনের চৌহদ্দিতে এদের কেউ স্বয়ংসম্পূর্ণ, কেউ বা খণ্ডিত — কিন্তু এদের দিয়ে কি সমসাময়িক পারিপার্শ্বিককে মোকাবিলা করা যাচ্ছে?
গত শতাব্দীর শেষভাগে মিশেল ফুকো যাকে নিয়ে বলেছিলেন, ‘একদিন এই শতাব্দীকে বলা হবে দেল্যুজিয়ান’, সেই জিল দেল্যুজের দর্শন সমসাময়িক পারিপার্শ্বিককে অনেকটাই ছুঁতে পারে। জিল দেল্যুজের মূল দর্শনের বইটির কিছু অনুবাদ, ব্যাখ্যা এবং তার সূত্র ধরে আমাদের সক্রিয়তার পরিসরের বিভিন্ন দিকগুলোর সমালোচনার মাধ্যমে সমসাময়িক এবং অদূর ভবিষ্যতে সমাজকর্মীদের রাজনৈতিক দর্শনের অভাব মেটানোর দিকে কিছুটা এগোনো যেতে পারে। সেই লক্ষ্যেই এই ব্লগ। দেল্যুজের ভাষা ধার করে বলা যেতে পারে, দেল্যুজের ফারাকের দর্শন যদি একটি ভার্চুয়াল আইডিয়া হয়, তবে আমাদের সমসাময়িক ও আশু ভবিষ্যতের সমাজকর্মের সময়-পরিসরে এই ব্লগটি সেটার অ্যাকচুয়ালাইজেশন করার চেষ্টা। একটি রাজনৈতিক দর্শন তৈরির চেষ্টা।
প্রসঙ্গত বলে রাখা ভালো, সত্তর ও আশির দশকে স্বয়ং দেল্যুজ বন্ধুবর গুয়াত্তারিকে সঙ্গে নিয়ে দুই খণ্ডে একটি রাজনৈতিক দর্শনের বই লিখেছিলেন, ‘কাপিতালিজম এ সিজোফ্রেনি : আঁতি-এদিপ’ ও ‘কাপিতালিজম এ সিজোফ্রেনি : মিল প্লাতো’। এ দুটো বই-ই বেশ বিখ্যাত।
এই উদ্যোগের সম্বন্ধে বিশদে জানতে যোগাযোগ করুন :  9674486426 (শমীক) এই নাম্বারে।

No comments:

Post a Comment