Wednesday 6 April 2016

দারুচিনি দ্বীপ ও হাওড়ের উজ্জ্বল সন্তানেরা ------তপন রায়

দারু‌চি‌নি দ্বী‌পে হুমায়ুন আহম‌দের বাড়ীর কথা বল‌তে যে‌য়ে ধান ভান‌তে শি‌বের গী‌তের ম‌তো হাওর এলাকার প্রসংগত যে‌হেতু এ‌সেই প‌ড়ে‌ছে, জন্ম হ‌তে এই এলাকায় বে‌ড়ে ওঠা হাওর এলাকার সন্তান হিসা‌বে একটু প‌রি‌চি‌তি দেওয়ার লোভ সামলা‌তে পার‌ছি না। মূলত কি‌শোরগঞ্জ, হ‌বিগঞ্জ এবং সুনামগঞ্জ জিলার অ‌ধিকাংশ নেত্র‌কোনা জেলা পর্যন্ত বিস্তৃত এই এই হাওর এলাকা। দে‌শের বৃহত্তম হাওর‌টি (আকালু‌খি) মৌল‌ভি বাজার জিলায়। জৈষ্ঠ মা‌সে উত্তর দি‌কের পাহাড়ী বর্ষ‌ণের ( ভার‌তের মেঘাল‌য়ের) পা‌নি এ‌সে এই হাওর সমূহ প্লা‌বিত ক‌রে। এর ঠিক আ‌গেই বোর ফসল ঘ‌রে তোলা হয়। ভাদ্র মা‌সে তা এ‌কেবা‌রে প‌রিপূর্ণ হয় এবং আ‌শ্বিন মা‌সে পা‌নি কম‌তে শুরু ক‌রে। অগ্রহায়‌নে এর তল‌দেশ জে‌গে উ‌ঠে যখন বোর ধান আবা‌দের প্রস্তু‌তি শুরু হয়। এই চার মাস প্র‌তি‌টি গ্রাম পা‌নি বে‌ষ্টিত থা‌কে। কোন কোন গ্রা‌মের ৫-৬ মাই‌লের ম‌ধ্যে বি‌স্তীর্ণ জল রা‌শি ছাড়া কোন বাসভু‌মি নেই। ছ‌বির এলাকা‌টিও হ‌বি গঞ্জ জিলার এক‌টি হাওর এলাকার ছ‌বি, আ‌শ্বিন মা‌সের। তখন পা‌নি মোটা‌মো‌টি স্থির, কম‌তে শুরু ক‌রেছে। বাংলা‌দে‌শের মিঠা পা‌নির দেশীয় প্রজা‌তির যতরক‌মের মাছ আ‌ছে, এর সিংহভা‌গের প্রজণন স্থল এই হাওর যা মূলত ভৈরব, সি‌লেট, মোহনগঞ্জ -ময়‌সমন‌সিংহ হ‌য়ে ঢাকায় স‌রবরাহ হয়। নি‌জের এলাকা ব‌লে বল‌ছি না, হাওরের মা‌ছের যে স্বাদ, এ দে‌শের কোন মাছ তার সা‌থে তুলনীয় নয় ( চঁাদ পু‌রের ই‌লিশ‌কে আ‌মি তুলনা হ‌তে বাদ রাখ‌ছি। ) আ‌মি নি‌জে বৎসর দু যাবৎ চট্টগ্রাম থাকার কার‌ণে রূপচাদা fry হর হা‌মেশা খাওয়ার সু‌য্গে হচ্ছে। কিন্তু হাও‌রের তাজা সরপু‌টির fry এর কা‌ছে তা ন‌স্যি।
ইন হাস্ত ওয়াতনম, এই তো আমার জন্মভূ‌মি।
এই লাইন‌টিও মৌল‌ভি বাজা‌রে জন্মগ্রহণকারী রবীন্দ্রনাথ ঠাকু‌রের স্নেহধন্য বাংলা সা‌হি‌ত্যের অনন্য সা‌হি‌ত্যিক ( আ‌মি রম্য সা‌হি‌ত্যিক ব‌লে ছোট করার দুঃসাহস দেখা‌চ্ছি না) আমা‌দের গর্ব সৈয়দ মুজতবা আলী সা‌হে‌বের।
হা‌লের শাহ আব্দুল ক‌রি‌মের গ্রাম ধল তো সম্পূর্ণ হাওর বে‌ষ্ঠিত। এ ছাড়া মরমী ক‌বি হাসন রাজা, রাধারমন দত্ত এবং আ‌রো অ‌নেক ক‌বির জন্মস্থান এই হাওর এলাকা।
Like
Comment

No comments:

Post a Comment